শেষ ধাপে ৬০ উপজেলায় ভোট আগামীকাল

img

নিজস্ব প্রতিবেদক:

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে শেষ ধাপে ভোটগ্রহণ বুধবার। এই ধাপে দেশের ৬০ উপজেলায় ভোটগ্রহণ হবে। এদিন সকাল ৮টা থেকে একটানা বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। এ উপলক্ষে সংশ্লিষ্ট উপজেলাগুলোতে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার।

নিয়ম অনুযায়ী ভোটের ৩৬ ঘণ্টা আগেই ভোটের আনুষ্ঠানিক প্রচার শেষ হয়। সে অনুযায়ী সোমবার মধ্যরাতেই ভোটের প্রচার শেষ হয়েছে। এদিকে ভোট সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব আয়োজন সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)।

এ ধাপে চেয়ারম্যান পদে ২৫১ জন, ভাইস চেয়ারম্যান পদে ২৬৫ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২০৫ জন অর্থাৎ মোট ৭২১ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এতে এক কোটি ৪৩ লাখ ৫৭ হাজার ৮২০ ভোটার তাদের প্রতিনিধি বাছাইয়ের সুযোগ পাবেন।

নির্বাচন কমিশন (ইসি) সূত্রে জানা গেছে, শেষ ধাপে ৪ জেলার ৬ উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে এবং ৫৪টি উপজেলায় ব্যালট পেপারে ভোটগ্রহণ করা হবে।

টাঙ্গাইলে এ ধাপে চারটি উপজেলায় হবে নির্বাচন। মির্জাপুর, বাসাইল, সখীপুর এবং কালিহাতী উপজেলা পরিষদে এরই মধ্যে শেষ হয়েছে ভোটের আয়োজন। নির্বাচনী সব সরঞ্জাম এরই মধ্যে হস্তান্তর হয়েছে।

যশোরের কেন্দ্রে কেন্দ্রেও পাঠানো হয়েছে নির্বাচনী সরঞ্জাম। সদর উপজেলায় হচ্ছে নির্বাচন। উপজেলার ২১৯টি কেন্দ্রে ভোট দেবেন ছয় লাখ আট হাজার জন। ভোটারদের নিরাপত্তায় সতর্ক অবস্থানে পুলিশ।

কাল ভোলার ২ উপজেলায়ও নির্বাচন। এরই মধ্যে কেন্দ্রে কেন্দ্রে গেছে নির্বাচনী সরঞ্জাম। ৪র্থ ধাপে চরফ্যাশন ও মনপুরা এ দুই উপজেলায় হচ্ছে নির্বাচন।

উপজেলা পরিষদ নির্বাচনে নওগাঁর তিন উপজেলায় আগামীকাল ভোট। কেন্দ্রে গেছে ভোটের সরঞ্জাম। প্রতিটি উপজেলার সহকারী রির্টানিং কর্মকর্তারা ভোটের সরঞ্জাম বুঝিয়ে দিয়েছেন প্রিসাইডিং ও সহকারী প্রিসাইডিং অফিসারদের।

ভালুকায়ও কেন্দ্রে কেন্দ্রে পৌছেছে সরঞ্জাম। নেওয়া হয়েছে বারতি নিরাপত্তা। বুধবার ১১৬টি কেন্দ্রে ৭৭০টি বুথে ব্যালটের মাধ্যমে হবে ভোট। এছাড়াও, বরগুনার আমতলী ও তালতলী উপজেলায় হচ্ছে নির্বাচন।

নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী, চতুর্থ ধাপের ভোটের মধ্য দিয়েই এবারের উপজেলা নির্বাচন শেষ হওয়ার কথা; কিন্তু ঘূর্ণিঝড় রিমালের কারণে স্থগিত উপজেলাগুলোর মধ্যে ২০টি উপজেলায় আগামী ৯ জুন ভোট নেওয়া হবে। সেজন্য ওই ভোটের মধ্য দিয়েই ষষ্ঠ উপজেলা নির্বাচন শেষ হবে। ওই ২০টি উপজেলার প্রার্থীরা নির্বাচনী প্রচারে মাঠে রয়েছেন।