ইউনেস্কোর নির্বাহী বোর্ডের সদস্য নির্বাচিত হলো বাংলাদেশ

img

ডেস্ক প্রতিবেদক:

ইউনেস্কোর নির্বাহী বোর্ডে ২০২৩ থেকে ২০২৭ মেয়াদে সদস্য হিসেবে নির্বাচিত হয়েছে বাংলাদেশ। নির্বাহী বোর্ডের ১৮৪ সদস্যের মধ্যে ১৮১ সদস্য ভোট প্রদান করে। এর মধ্যে ১৪৪টি ভোট পেয়ে সদস্য নির্বাচিত হয় বাংলাদেশ।

বৃহস্পতিবার বিকালে শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়েরের পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ফ্রান্সের প্যারিসে ইউনেস্কোর সদর দপ্তরে গতকাল বুধবার ভোটের মাধ্যমে বিজয়ী হয়ে সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ। এ ভোটগ্রহণ চলে প্যারিসের স্থানীয় সময় সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত। নির্বাচনে জয়ী হওয়ার পর প্যারিসে অবস্থানরত শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, প্রধানমন্ত্রীর প্রজ্ঞা, দূরদর্শিতা ও সাহসী নেতৃত্বে অগ্রগামী বাংলাদেশ আজ বিশ্বসভায় সবার প্রশংসা ও আস্থা অর্জন করেছে।

দীপু মনি এ সময় ইউনেস্কোর স্থায়ী প্রতিনিধি অ্যাম্বাসাডর খন্দকার মো. তালহা, দূতাবাসের প্রথম সচিব ওয়ালিদ বিন কাসেম ও অন্য সহকর্মীদের ধন্যবাদ ও অভিনন্দন জানান। এ ছাড়া বাংলাদেশ ন্যাশনাল কমিশন ফর ইউনেস্কো, পররাষ্ট্র মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন জানান।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, নির্বাচনি ফলাফল ঘোষণার পর ইউনেস্কো মহাপরিচালক অঁদ্রে আজুলে বাংলাদেশের শিক্ষামন্ত্রীকে অভিনন্দন জানান এবং উভয়ে একযোগে আগামী দিনেও কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।