রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বৈঠক করতে রাশিয়ায় কিম জং

img

আন্তর্জাতিক ডেস্ক:

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের জন্য রাশিয়ায় গেছেন। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় নিশ্চিত করেছে যে কিমের সাঁজোয়া ট্রেন মঙ্গলবার ভোরে রাশিয়ায় প্রবেশ করেছে।

এটি এখন ভ্লাদিভোস্টকের দিকে অগ্রসর হচ্ছে, যেখানে রাশিয়া পূর্বাঞ্চলীয় অর্থনৈতিক ফোরামের আয়োজন করছে।

সেই যাত্রায় আরও পাঁচ থেকে ছয় ঘণ্টা সময় লাগবে বলে আশা করা হচ্ছে।

দুই নেতার মধ্যে বৈঠকটি স্থানীয় সময় মঙ্গলবারের প্রথম দিকে হতে পারে, যদিও ক্রেমলিনের বিবৃতিতে বলা হয়েছে যে এটি আগামী দিনে হবে।

কেসিএনএ জানিয়েছে, কিমের সঙ্গে সামরিক কর্মীসহ ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তারা রয়েছেন।

রাষ্ট্রীয় গণমাধ্যমের শেয়ার করা ছবিগুলোতে দেখা যাচ্ছে, কিম পিয়ংইয়ং ত্যাগ করার আগে তার সাঁজোয়া ট্রেন থেকে হাত নেড়েছেন।

একজন মার্কিন কর্মকর্তা এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রে বিবিসির অংশীদার সিবিএসকে বলেছিলেন, বৈঠকের আলোচ্যসূচিতে ইউক্রেন যুদ্ধে সমর্থন দেওয়ার জন্য উত্তর কোরিয়ার মস্কোকে অস্ত্র সরবরাহ করার সম্ভাবনা রয়েছে।

ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণ আলোচনা ভেস্তে যাওয়ার পর পুতিনের সঙ্গে শীর্ষ বৈঠকের জন্য কিমের শেষ বিদেশ সফরটিও ২০১৯ সালে ভ্লাদিভোস্টকে ছিল।

পুতিনের সঙ্গে শীর্ষ বৈঠক যদি এগিয়ে যায় তবে এটি হবে উত্তর কোরিয়ার নেতার চার বছরেরও বেশি সময়ের মধ্যে প্রথম আন্তর্জাতিক ভ্রমণ এবং মহামারির পরে প্রথম।

কিমের ট্রেনে কমপক্ষে ২০টি বুলেটপ্রুফ গাড়ি অন্তর্ভুক্ত করার গুজব রয়েছে, যা এটিকে গড় ট্রেনের চেয়ে ভারী করে তোলে এবং ৫৯ কিলোমিটারের বেশি গতিতে যেতে পারে না। ভ্লাদিভোস্টকে তার যাত্রা পুরো দিন লাগবে বলে আশা করা হচ্ছে।

হোয়াইট হাউস বলেছে, তাদের কাছে নতুন তথ্য রয়েছে যে রাশিয়া এবং উত্তর কোরিয়ার মধ্যে অস্ত্র আলোচনা ‘সক্রিয়ভাবে অগ্রসর’ হচ্ছে।