‍সুচি অসুস্থ, উন্নত চিকিৎসার আবেদন নাকচ সামরিক জান্তার

img

ডেস্ক প্রতিবেদক:

মিয়ানমারের সাবেক নেত্রী অং সান সু চি অসুস্থ হয়ে পড়েছেন। দাঁতের মাড়ি ফুলে খেতে না পারার সঙ্গে তার মাথা ঘোরা রোগ হয়েছে। দেশটির সামরিক জান্তা সু চিকে উন্নত চিকিৎসা দেওয়ার আবেদন নাকচ করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গ্রেপ্তার হওয়ার আশঙ্কায় নিজের পরিচয় প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাতে রয়টার্স বলেছে, দীর্ঘদিন ধরে আটক সু চি সম্প্রতি অসুস্থ হয়ে পড়েন। তাকে উন্নত চিকিৎসা দিতে আবেদন করা হয়েছে। তবে এই অনুরোধ নাকচ করেছে সামরিক জান্তা।

এর ফলে ৭৮ বছর বয়সী নোবেল বিজয়ী সু চিকে কারাগারের চিকিৎসকদের কাছ থেকেই আপাতত চিকিৎসা নিতে হবে। এ বিষয়ে মিয়ানমারের সামরিক জান্তার মুখপাত্রের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাদের বক্তব্য পাওয়া যায়নি বলে জানিয়েছে রয়টার্স।

নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ তুলে সামরিক অভ্যুত্থানের মধ্য দিয়ে সু চির নেতৃত্বাধীন সরকারকে উৎখাত করে মিয়ানমারের সামরিক জান্তা। ২০২১ সালের ১ ফেব্রুয়ারি গ্রেপ্তার হওয়ার পর থেকে আটক আছেন মিয়ানমারের এই সাবেক নেত্রী।

এনএলডি নেত্রী সু চির বিরুদ্ধে ১৯টি ফৌজদারি অপরাধে ২৭ বছরের আটকাদেশের রায় হয়েছে। অভিযোগের মধ্যে নির্বাচনে কারচুপি, দুর্নীতি ও উসকানি দেওয়াসহ আরো নানা অপরাধ রয়েছে বলে দাবি করে আসছে সামরিক জান্তা।

তবে তার বিরুদ্ধে প্রতিটি অভিযোগ অস্বীকার করেছেন মিয়ানমারের গণতন্ত্রকামী নেত্রী হিসেবে পরিচিত সু চি। প্রতিটি অভিযোগের বিরুদ্ধে আপিলও করেছেন রাজধানী নেপিডোর এক সরকারি বাড়িতে গৃহবন্দি মিয়ানমারের সাবেক এই নেত্রী।