দক্ষিণ কোরিয়ায় পারমাণবিক হামলার অনুকরণে মহড়া চালিয়েছে উত্তর কোরিয়া

img

আন্তর্জাতিক ডেস্ক:

দক্ষিণ কোরিয়ায় পারমাণবিক হামলার অনুকরণে মহড়া চালিয়েছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার সামরিক লক্ষ্যবস্তুতে পারমাণবিক হামলার অনুকরণে দুটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়ে উত্তর কোরিয়া।

রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ জানিয়েছে, এই অঞ্চলে মার্কিন কৌশলগত বোমারু বিমান বি-১-বি মোতায়েনের বিরুদ্ধে সতর্কতা হিসেবেই পরীক্ষাগুলো চালানো হয়েছে।

দক্ষিণ কোরিয়ার গণমাধ্যম জানিয়েছে, মধ্যরাতের দিকে পূর্ব উপকূল থেকে ক্ষেপণাস্ত্রগুলো নিক্ষেপ করা হয়েছে।

উত্তর কোরিয়ার সেনাবাহিনী বলেছে, বুধবার গভীর রাতে দক্ষিণ কোরিয়ার প্রধান কমান্ড সেন্টার এবং অপারেশনাল এয়ারফিল্ডে একটি কৌশলগত পারমাণবিক হামলার অনুকরণে ক্ষেপণাস্ত্রগুলো নিক্ষেপ করা হয়েছে।

উত্তর কোরিয়ার সেনাবাহিনী বলেছে, শত্রুদের কাছে একটি স্পষ্ট সতর্ক বার্তা পাঠানোই এই মহড়ার লক্ষ্য, যারা আমাদের বারবার সতর্কতা থাকা সত্ত্বেও কৌশলগত পারমাণবিক সম্পদ মোতায়েনের মতো সামরিক হুমকি দিয়ে আমাদের চ্যালেঞ্জ করে।

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার চলমান মহড়া শুরু হওয়ার পর থেকেই উত্তর কোরিয়ায় বেশ উত্তেজনা দেখা যায়। দক্ষিণ কোরিয়ায় শুরু হওয়া সামরিক এই মহড়াকে পিয়ংইয়ং প্রথম থেকেই যুদ্ধের মহড়া হিসেবে নিন্দা করে আসছে।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের সমালোচনা করেছেন। তিনি বলেন, এটা শুধু জাপানের শান্তি ও স্থিতিশীলতার জন্যই হুমকি নয় বরং আন্তর্জাতিক সম্প্রদায়কেও হুমকির মুখে ফেলেছে।

জাপানের প্রধান মন্ত্রিপরিষদ সচিব হিরোকাজু মাতসুনো জানান, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র জাপানের ভূখণ্ডের ওপর দিয়ে উড়ে গেলে জাপান বাধা দেবে।

উত্তর কোরিয়া এ বছর রেকর্ড সংখ্যক অস্ত্রের পরীক্ষা চালিয়েছে। দক্ষিণ কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ১১ দিনের উলচি ফ্রিডম শিল্ড সামরিক মহড়া শেষ হওয়ার মাত্র একদিন আগেই সর্বশেষ এই হামলা হয়েছে।